পরবর্তী সিভিএফ সম্মেলন হবে মুজিববর্ষ স্মরণে

পরবর্তী সিভিএফ সম্মেলন হবে মুজিববর্ষ স্মরণে

পরবর্তী সিভিএফ সম্মেলন হবে মুজিববর্ষ স্মরণে

মুজিববর্ষকে স্মরণ করে ২০২১ সালের ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ) সম্মেলন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জাতিসংঘের সাবেক মহাসচিব ও গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশনের চেয়ারম্যান বান কি মুন। গতকাল বুধবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেন বান কি মুন। প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে বলেন, সন্ধ্যা ৬টা ১০ মিনিটের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেন বান কি মুন। সিভিএফ সম্মেলন এবং গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন কনফারেন্সসহ বিভিন্ন ইস্যুতে তারা প্রায় ১২ মিনিট কথা বলেন তারা। বান কি মুন জানান, আগামী সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন কনফারেন্স অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সম্মেলনের উদ্বোধন করবেন। যেখানে বান কি মুন ভার্চুয়ালি অংশগ্রহণ করবেন।
সাহস ও দক্ষতার সঙ্গে করোনা ভাইরাস মহামারি এবং সাইক্লোন আম্ফানের সংকটময় পরিস্থিতি মোকাবিলা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন বান কি মুন। দ্বিতীয়বারের মতো সিভিএফের সভাপতির দায়িত্ব নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান বান কি মুন।
বাংলাদেশে নিউরোডেভেলপমেন্ট ডিসঅর্ডার অ্যান্ড অটিজম বিষয়ক জাতীয় কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ হোসেনকে সিভিএফের থিমেটিক অ্যাম্বাসেডর হওয়ায় অভিনন্দন জানান বান কি মুন। টেলিফোন করায় বান কি মুনকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রসঙ্গত, জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা ৪৮ দেশের বৈশ্বিক অংশীদারিত্ব হলো ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ)।

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন