বন্যায় মৎস্য ও প্রাণিসম্পদের ক্ষতি পুষিয়ে নিতে ব্যবস্থা

বন্যায় মৎস্য ও প্রাণিসম্পদের ক্ষতি পুষিয়ে নিতে ব্যবস্থা

বন্যায় মৎস্য ও প্রাণিসম্পদের ক্ষতি পুষিয়ে নিতে ব্যবস্থা

বৃহস্পতিবার (৩০ জুলাই) মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন বলেন, বন্যাকবলিত এলাকায় মৎস্য ও প্রাণিসম্পদ খাতের ক্ষতি পুষিয়ে নিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।
তিনি জানান, বন্যাকবলিত এলাকায় স্বাভাবিক মৎস্য ও প্রাণিজ উৎপাদন অব্যাহত রাখতে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়নপূর্বক তা বাস্তবায়নে কর্মকৌশল নির্ধারণেরও তাগিদ দিয়েছেন মন্ত্রী। সম্প্রতি মৎস্য ও প্রাণিসম্পদ অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের এসব নির্দেশ দেন তিনি।
মন্ত্রীর নির্দেশনার আলোকে সংশ্লিষ্ট অধিদফতরে নির্দেশনা পত্র পাঠিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।
অধিদফতরে পাঠানো পত্রে বন্যা পরবর্তী মৎস্য খাতের ক্ষয়ক্ষতি নিরূপণপূর্বক ক্ষতিগ্রস্ত খামারিদের কারিগরি সহায়তা প্রদানে মাঠ পর্যায়ের মৎস্য কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে। একই পত্রে বন্যা পরবর্তী মৎস্য চাষে পোনার চাহিদা পূরণের লক্ষ্যে সরকারি-বেসরকারি মৎস্য বীজ উৎপাদন খামারিদের অতিরিক্ত পোনা উৎপাদন ও মজুত করে পরবর্তীতে ব্যবহারের ব্যবস্থা গ্রহণের জন্যও বলা হয়েছে। এ আলোকে সরকারি-বেসরকারি খামারে পোনা মজুদের ব্যবস্থা গ্রহণ এবং চাষকৃত মাছের সুরক্ষায় করণীয় সম্পর্কে মৎস্য চাষি, উদ্যোক্তা ও খামারিদের পরামর্শ ও কারিগরি সহায়তা প্রদানের জন্য মৎস্য অধিদফতর মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে।
অপরদিকে, প্রাণিসম্পদ অধিদফতরে পাঠানো পত্রে বন্যাদুর্গত এলাকায় গবাদি পশু-পাখির রোগ-ব্যাধি প্রতিরোধ ও প্রতিকার কার্যক্রম জোরদার এবং বন্যাকবলিতদের পরামর্শ ও কারিগরি সহায়তার জন্য মাঠ পর্যায়ের প্রাণিসম্পদ কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।
এছাড়া বন্যকবলিত এলাকায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের চলমান ত্রাণ বিতরণ কার্যক্রমে অন্তর্ভুক্ত পশু খাদ্য খাতে বাজেট বৃদ্ধির অনুরোধ জানিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে পত্র দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন