বাংলাদেশ রেলওয়ে কোরবানির পশু পরিবহন

বাংলাদেশ রেলওয়ে কোরবানির পশু পরিবহন

বাংলাদেশ রেলওয়ে কোরবানির পশু পরিবহন

মঙ্গলবার (৭ জুলাই) রেলভবনে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন পরিকল্পনার কথা জানিয়ে বলেন, প্রচলিত ভাড়ায় রেলে পরিবহন করা যাবে কোরবানির পশু। দেশের উত্তর ও পশ্চিমাঞ্চল থেকে ঢাকা ও চট্টগ্রামের পথে পশু পরিবহন করা হবে। প্রাণিসম্পদ অধিদফতর, কোরবানির পশু ব্যবসায়ীদের  আলোচনা করে সম্ভাব্য তারিখ, রুট ও স্টেশন নির্ধারণ করা হবে। ব্যবসায়ীদের চাহিদার ভিত্তিতে যে কোনও দিন থেকেই পশুবাহী ট্রেন চালু করতে প্রস্তুত রেলওয়ে। 
তিনি ধারণা দেন, গাইবান্ধা, পাবনা কিংবা কুষ্টিয়া থেকে চট্টগ্রাম পর্যন্ত প্রতিটি গরু পরিবহনে সর্বোচ্চ আড়াই হাজার টাকা ভাড়া নেয়া হতে পারে। একই দূরত্ব থেকে ঢাকায় গরু আসতে দেড় থেকে দুই হাজার টাকা ভাড়া লাগতে পারে। 
আগ্রহী কোরবানির পশু ব্যবসায়ীদের রেলওয়ের কন্ট্রোল নাম্বার ০১৭১১-৬৯১৫২০ এ যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে। আম পরিবহনের সুবিধার্থে ইতোপূর্বে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকা পর্যন্ত ‘ম্যাংগো স্পেশাল’ নামে ট্রেন চালু করে রেলওয়ে। কেজি প্রতি দুই টাকা ভাড়ায় এ ট্রেনে আম পরিবহন করা হচ্ছে। 
মন্ত্রী জানান, মিটার গেজে ওয়াগনে ১৬টি এবং ব্রডগেজে ২০ থেকে ২৫টি গরু পরিবহন করা যাবে। ব্যবসায়ীরা প্রাণিসম্পদ মন্ত্রণালয়কে গরু, ছাগল পরিবহনের চাহিদা জানাবে। প্রাণিসম্পদের চাহিদা অনুযায়ী রুট ও ভাড়া নির্ধারণ করবে রেলওয়ে। 

0/Post a Comment/Comments

অপেক্ষাকৃত নতুন পুরনো