‘হাতিরঝিলের মতো ঢাকার সব খাল অভিরুপ করার পরিকল্পনা’

‘হাতিরঝিলের মতো ঢাকার সব খাল অভিরুপ করার পরিকল্পনা’

‘হাতিরঝিলের মতো ঢাকার সব খাল অভিরুপ করার পরিকল্পনা’

শনিবার (২৭ জুন) রাজধানীর কাওলায় সিভিল এভিয়েশন কবরস্থানের পাশে আশকোনা হজক্যাম্প থেকে সিভিল এভিয়েশন অফিসার্স কোয়ার্টার হয়ে বনরূপা হাউজিং পর্যন্ত খননকৃত খালের উদ্বোধন অনুষ্ঠানে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, ঢাকা ও এর আশপাশের বিভিন্ন নদ-নদী দখলমুক্ত করতে একটি মহাপরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে। ঢাকা শহরের খালগুলো সংস্কার করে হাতিরঝিলের মতো করে গড়ে তুলতে কাজ করছে সরকার।''

তিনি মনে করেন, ঢাকার খালগুলোকে পারস্পরিক সংযোগ করে নৌপথ হিসেবে ব্যবহারের উপযোগী করলে সড়কে যানবাহনের চাপ অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হবে। 
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিপ্রায় অনুযায়ী ঢাকা ও এর আশপাশের বুড়িগঙ্গা, তুরাগসহ বিভিন্ন নদ-নদী দখলমুক্ত করে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে একটি মাস্টার প্ল্যান তৈরি করা হয়েছে। এছাড়া ঢাকা শহরে যেসব খাল রয়েছে সেগুলো সংস্কার করে হাতিরঝিলের মত অত্যন্ত দৃষ্টিনন্দন করে গড়ে তুলতে কাজ করছে সরকার।
ঢাকা শহরের খালগুলোকে একটির সঙ্গে আরেকটির সংযোগ করিয়ে এগুলোকে ওয়াটার ট্রান্সপোর্ট হিসেবে ব্যবহারের উপযোগী করে তুলতে পারলে ঢাকার সড়কগুলোতে যানবাহনের চাপ অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হবে বলে জানান তিনি।
তাজুল ইসলাম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সব জনপ্রতিনিধিদের এক হয়ে কাজ করতে হবে। আমরা যদি জনগণকে দেয়া তাদের প্রতিশ্রুতি ও সংবিধানের মূলমন্ত্র অনুযায়ী কাজ করি তাহলে প্রধানমন্ত্রীর অভীষ্ট লক্ষ ২০৪১ সালে বাংলাদেশকে একটি উন্নত-সমৃদ্ধ দেশে রূপান্তরিত করা তা সম্ভব হবে।

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন