কুয়েত থেকে ফেরার অপেক্ষায় ৫ হাজার বাংলাদেশি শ্রমিক

কুয়েত থেকে ফেরার অপেক্ষায় ৫ হাজার বাংলাদেশি শ্রমিক


কুয়েত সরকারের সাধারণ ক্ষমা পাওয়ার পর দেশে ফেরার অপেক্ষায় অস্থায়ী ক্যাম্পে রয়েছে প্রায় পাঁচ হাজার অবৈধ বাংলাদেশী শ্রমিক। মরুভূমির বুকে টিনের তৈরি ক্যাম্পে তাদের দুর্বিসহ দিন কাটছে। একজন ইতিমধ্যেই মারা গেছেন, আর অনেকে অসুস্থ হয়ে পড়েছেন। কুয়েত সরকার নিজ খরচেই তাদের দেশে পাঠাতে চায় কিন্তু দ্রুত ফেরানোর অনুমতি পায়নি। পররাষ্ট্রমন্ত্রী কে আব্দুল মোমেন জানিয়েছেন দেশে পর্যাপ্ত কোয়ারেন্টিন ব্যবস্থা না থাকা এবং প্রশাসনিক জটিলতায় তাঁদের দ্রুত ফিরিয়ে আনা যাচ্ছে না।


সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে প্রায় পাঁচ হাজার অবৈধ বাংলাদেশি শ্রমিক দুসপ্তাহ ধরে কুয়েতের বিভিন্ন ক্যাম্পে প্রহর গুনছেন দেশে ফেরার। কুয়েতে টিনের তাবুর তৈরি এসব ক্যাম্পে প্রায় ৪৫ ডিগ্রি তাপমাত্রায় বাস করা শ্রমিকেরা অভিযোগ করছেন পানি খাবারের কষ্টে রয়েছেন তাঁরা।

করোনা পরিস্থিতিতে কুয়েত সরকার ১১ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত সাধারণ ক্ষমার আবেদনের সুযোগ দেয় অবৈধ বাংলাদেশি শ্রমিকদের দেশে ফেরত যেতে। যেসব শ্রমিক এই সুযোগ নেয় তাঁদের কুয়েত সরকারের তৈরী বিভিন্ন ক্যাম্পে রাখা হয়। কুয়েত সরকারের নিজস্ব খরচে দেশে পাঠানো হবে।  

তবে বাংলাদেশ সরকার সপ্তাহে মাত্র একটি ফ্লাইট অনুমোদন করেছে এসব শ্রমিককে দেশে ফেরত পাঠাতে। তাও আবার প্রশাসনিক জটিলতায় তা দ্রুত হচ্ছে না

বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চাইলে তিনি বলেন, দেশে কোয়ারেন্টিন ব্যবস্থা পর্যাপ্ত না থাকায় এখনি এসব শ্রমিককে ফিরিয়ে আনা যাচ্ছে না।

canvasnews24/সা আ 

0/Post a Comment/Comments

অপেক্ষাকৃত নতুন পুরনো