বাংলাদেশি শিশুর সচেতনতামূলক আলাপ।canvasnews24.com

বাংলাদেশি শিশুর সচেতনতামূলক আলাপ।canvasnews24.com



করোনাভাইরাস নিয়ে কথা বলে সামাজিকমাধ্যমে ঝড় তুলেছে রাজধানী ঢাকার একটি শিশু।সুবহা সাফায়েত সিজদা নামে এই শিশুটি প্রথম শ্রেণিতে পড়ে।


ইউটিউবে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, শিশুটি বলছে– বড় বড় দেশগুলো যেহেতু এই ভাইরাসে আক্রান্ত হয়েছে, সেখানে বাংলাদেশ তো একটু আক্রান্ত হবেই। তবে বাকি সব দেশের তুলনায় বাংলাদেশের অবস্থা অনেক ভালো।

শিশুটি থাকে ঢাকার ফার্মগেট এলাকা সংলগ্ন ইন্দিরা রোডে। তার বাবার নাম জানাল মির্জা সাফায়েত জাহান পলাশ, আর মা নাফিসা আকতার।

তার সঙ্গে কথা বলেছেন লন্ডনভিত্তিক একটি ইউটিউব চ্যানেলের উপস্থাপক। শিশুটিকে ওই উপস্থাপক বলেন– আমাদের স্টুডিও লন্ডনভিত্তিক হলেও তোমার সঙ্গে কথা বলছি যুক্তরাষ্ট্র থেকে।

করোনা মহামারী থেকে বাঁচতে ঢাকায় লকডাউন চলছে। সাধারণ ছুটিও পঞ্চম দফায় আগামী ৫ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।

এ অবস্থায় অধিকাংশ শিশুই ঘর থেকে বের হতে পারছে না। টিভি দেখে, বই পড়ে, আত্মীয়স্বজনের সঙ্গে কথা বলে, খেলাধুলা আর নাটক দেখে বাসায় সে সময় কাটাচ্ছে।

সে বলল, নকল মাস্ক, নকল গ্লাভস যে দেয়া হচ্ছে, সেটি ঠিক না। কারণ এটি যাদের কাছে যাচ্ছে, তারা এখন আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ রোগীদের সরাসরি চিকিৎসা দিচ্ছেন ডাক্তাররা। তাদের কাছে নকল জিনিস আসল বলে বিক্রি করা হলে, তারা বিপদে পড়ে যাবেন।

তার কথায় মুগ্ধ হয়ে কেয়া সিকদার নামে এক নেটিজেন বলেন, ‘তোমার মতো মেয়ে যেন মামনি বাংলার ঘরে ঘরে আসে, সেই দোয়া করছি।’ আকাশ হাসি নামের একজন বলেন, ‘আমার মামনি, তুমি অনেক বড় হও।’

কেউ কেউ বলছেন, এতটুকু বয়সে এত প্রশ্নের জবাব দিচ্ছে শিশুটি মনে হচ্ছে যেন কম্পিউটার।

canvasnews24/সা আ

0/Post a Comment/Comments

অপেক্ষাকৃত নতুন পুরনো